download

রোববার, ২১ ফেব্রুয়ারী ২০২১

সাঁওতালি ভাষার যাত্রা মসৃণ হোক

মিথুশিলাক মুরমু

সাঁওতাল ভাষার বর্ণমালা বির্তক যেন কোনভাবেই পিছু ছাড়ছে না। দীর্ঘ বছরের অর্জন এখন আমার দেশের সাঁওতালরা তিনটি বর্ণমালাকে হাজির করেছেন। একদল বলছেন রোমান বর্ণমালা, কেউ বলছেন অলচিকি, আবার কেউ বাংলা বর্ণমালা। কয়েক লক্ষাধিক আদিবাসী সাঁওতালদের এই ত্রিমাত্রিক টানা-হেঁচড়ায় বিবর্ণ হয়ে পড়েছে বর্ণমালাগুলো। পাশর্^বর্তী দেশ ভারতের উদাহরণকে গুরুত্বারোপ দিয়ে অনেকে আবার আন্তর্জাতিকতা, সম্ভাবনাময় এবং সংখ্যাধিক্যের উপযোগী বলে পারস্পরিক দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন। তবে হ্যাঁ, ভারতের পৌনে এক কোটি সাঁওতালদের মধ্যে বর্ণমালার কমতি নেই- বাংলা, অলচিকি, দেবনাগরী, উড়িয়া এবং রোমান বর্ণমালা। আমার দেশের ভাষাবিজ্ঞানী অধ্যাপক সৌরভ শিকদার অভিমত প্রকাশ করেছেন, ‘উত্তরবঙ্গ অর্থাৎ রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, বগুড়া, রংপুর, ঠাকুরগাঁও প্রভৃতি অঞ্চলে দুই লক্ষাধিক সাঁওতাল বসবাস করে। বাংলাদেশে সাঁওতালি ভাষায় বাংলা ও রোমান উভয় লিপিই ব্যবহৃত হয়। লিপি সমস্যার কারণে তাদের মাতৃভাষার পাঠ্যবই হয়নি। একটি সর্বজনসম্মত লিপি নির্ধারণ করা গেলে তারা মাতৃভাষায় শিক্ষা লাভের সুযোগ পেত’। তিনি অবশ্য উল্লেখ করেছেন, ‘সরকারি উদ্যোগে পাঁচটি জাতিগোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার ব্যবস্থা নেয়া হয়েছে। তবে নানা জটিলতায় তা এখনও ফলপ্রসূ হয়নি।’ পাহাড়ি অঞ্চলের চাকমা, মারমা, ত্রিপুরা, গারো, উরাও জাতিগোষ্ঠীর মাতৃভাষায় পাঠ্যপুস্তক সম্ভবপর হলেও সাঁওতালদের ক্ষেত্রে ব্যতিক্রমতা ঘটেছে। এক্ষেত্রে আমার দেশের আদিবাসী সাঁওতালরা কোন বর্ণমালা গ্রহণ করবে, সেটি অবশ্যই তাদের মতামতের ওপরই অগ্রাধিকার দেয়া আবশ্যিক।

আমার বাংলাদেশের সাঁওতালি ভাষা প্রেমিকরা ইতোমধ্যেই দু-দুটি অনলাইন পত্রিকা পরিচালনা করছেন। একটি দিনাজপুর থেকে ‘সান্তালীনিউজ২৪ডটকম’ এবং রাজশাহী থেকে ‘দিসান্তালস্টাইমস্ডটকম’ দুটিতেই রোমান বর্ণমালা ব্যবহৃত হচ্ছে। ‘দিসান্তালস্টাইমস্ডটকম’ যাত্রা শুরু করেছে ২০২০ খ্রিস্টাব্দের ৯ আগস্ট, আর ভ্রণের জন্ম হয়েছিল ৩০ জুন মহান সাঁওতাল বিদ্রোহ দিবসে। অনলাইন পত্রিকা দুটি অবশ্যই ভাষা রক্ষার্থে একটি সাহসী পদক্ষেপ। যতটুকু জেনেছি, ইতোমধ্যেই ভারত, নেপাল, হংকং, দক্ষিণ কোরিয়া, আমেরিকা, নরওয়ে এবং ডেনমার্কের নাগরিক কিংবা অভিবাসী সাঁওতালরা অনলাইন পত্রিকার নিয়মিত পাঠক হিসেবে নিজেদের অবস্থানকে জানান দিয়েছেন। পত্রিকা দুটিতে নিয়মিতভাবে সাঁওতালদের নিত্যদিনের খবরাখবর, জাতীয় বিষয়াদিসহ প্রায় সবদিকগুলোই কম-বেশি প্রকাশিত হচ্ছে। রাজনৈতিক, ধর্মীয় বিতর্কিত বিষয়গুলো একেবারেই শূন্যের কোঠায়। বোধকরি, ভাষা চর্চার একটি উপযোগী ও উপযুক্ত মাধ্যম হিসেবে নতুন প্রজন্মরা ভাষা রক্ষার আন্দোলনে নিজেদের সম্পৃক্ত করবে।

রোমান বর্ণমালার পক্ষাবলম্বনকারী সাঁওতালরা বিগত ডিসেম্বরে ‘ওমেগা ট্রেড এন্টারপ্রাইজ’ প্রিন্টিং প্রেস থেকে একটি ‘সাঁওতালি গানবই’ উপহার দিয়েছেন। শ্রবণ করেছি, ‘দিসান্তালস্টাইমস্ডটকম’-এর কর্ণধারগণ টাইমসের মৌলিক ও সমাজের দিক-নিদের্শনামূলক লেখাসমূহ নিয়ে একুশে বইমেলা ২০২১-এ সাঁওতালি-বাংলা (বঙ্গানুবাদ) দ্বিতীয় বইয়ের মোড়ক উন্মোচিত করতে চলেছেন। কবি সামিয়েল মার্ডীর সাঁওতালি বর্ণমালার ‘বাহামনি’ কাব্যপুস্তক বিগত ২০১৯ খ্রিস্টাব্দের একুশে বইমেলাতে ‘নওরোজ কিতাবিস্তান’ প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে। সাঁওতাল ভাষাপ্রেমিকের কাছে বইটি সমাদৃত ও বহুল প্রচারিত হয়েছে। আশ্চর্যের বিষয় হচ্ছে, সাঁওতালি রোমান বর্ণমালাতে মৌলিক কবিতাকে বাংলায় অনুদিত করে কবিতার ছন্দ, রসবোধকে অভিন্নভাবে উপস্থাপন করতে সমর্থ হয়েছে। সাঁওতালি ভাষার এ অগ্রযাত্রার ধুসর পথে ধুলির আবরণ ক্রমশই কমতে শুরু করেছে।

আমার দেশের সাঁওতালরা ভাষা সম্পর্কে সচেতন হলেও বর্ণমালা সম্পর্কে তাদের সঠিক ধারণা পোষণ করেন না। বিগত সময়গুলোতে চোখে পড়েছে সমানতালে রোমান বর্ণমালা ও অলচিকি বর্ণমালার ভাষা প্রেমিকরা নতুন প্রজন্মদের ভাষা ও বর্ণমালাতে আকৃষ্ট করতে সেমিনার, প্রশিক্ষণের আয়োজন করতে। তবে মজার কথা হচ্ছে- সাঁওতালদের বর্ণমালা দৌড়ে ‘জাতীয় আদিবাসী পরিষদ’-এর কর্ণধার রবীন্দ্রনাথ সরেন আলচিকি বর্ণমালার পক্ষে শক্ত অবস্থান নিয়েছেন। আর তারই জ্যেষ্ঠপুত্র মানিক সরেন বাংলা বর্ণমালার দাবি উত্থাপন করে বিতর্কের আগুনে ঘি ঢেলে দিয়েছেন। একই পরিবারের দুটি অভিমত। সত্যিই রাজনীতির দোলাচলে সাঁওতালি ভাষার ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে। সাঁওতালি ভাষার বর্ণমালার এগিয়ে যাওয়া কী ভ্রান্তিতেই সমাপ্তি হবে!

বাংলাদেশে প্রায় সত্তরোর্ধ জাতিগোষ্ঠী বসবাস করে, তাদের রয়েছে নিজস্ব মাতৃভাষা। অবশ্য কারও কারও মাতৃভাষা, বর্ণমালা কালের গর্ভে বিলীন হয়ে গেছে। একটি বিষয় পরিষ্কার হওয়া দরকার, আদিবাসী সাঁওতালরা বিশেষ করে রোমান বর্ণমালার মতাদর্শীরা ভাষা রক্ষার্থে প্রাক-প্রাথমিক পর্যায় থেকে একটি সাবজেক্ট ‘ভাষা শিক্ষা’ হিসেবে দাবি করে আসছে; পুরো বিষয়গুলো নয়। অর্থাৎ সাঁওতাল শিক্ষার্থীরা অন্য শিক্ষার্থীদের মতোই- বাংলা, ইংরেজি, গণিত পড়বেন; তাদের জন্যে বাড়তি থাকবে ‘ভাষা শিক্ষা’ পাঠ্যবই। অধ্যাপক সৌরভ শিকদারের মতে, প্রায় ৪০টি ভিন্ন ভিন্ন ভাষা রয়েছে। এগুলোর মধ্যে চাকমা, সাঁওতাল, তঞ্চঙ্গ্যা, মারমা, মান্দি, ককবোরক, সাদরি, মণিপুরি (মৈতেই ও বিষ্ণুপ্রিয়া), কুড়ুঁখ, হাজং, কোচ, খাসি, খুমি, খিয়াং, মুন্ডা, ম্রো, চাক, পাত্র, সৌরা, পাংখোয়া প্রভৃতি। মডেল হিসেবে গৃহীত মাতৃভাষায় শিক্ষাদান কার্যক্রম মুখ থুবড়ে পড়ায় অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন, সেক্ষেত্রে অন্য ভাষাগুলো রক্ষার উদ্যোগ কতটুকু ভূমিকা নিতে পারবে সরকার, তা প্রশ্নবিদ্ধ!

বাংলাদেশের ৯৭ শতাংশ মানুষের মাতৃভাষা বাংলা। সারা বিশ্বে প্রায় ৩০ কোটি বাঙালি বাংলা ভাষায় কথা বলেন। তারপরও ‘পাওয়ার ল্যাঙ্গুয়েজ ইনডেক্স’ অনুযায়ী বাংলা ভাষায় স্থান ৩০তম। পর্যায়ক্রমে- ইংরেজি, ম্যান্ডারিন, ফ্রেঞ্চ, স্প্যানিশ, অ্যারাবিক, রাশিয়ান, জার্মান, হিন্দি, জাপানিজ ও পর্তুগিজ রয়েছে। কখনও কখনও বাংলা ভাষায় বিদেশি ভাষার প্রবল প্রভাব গুণীজনদের হা-হুতাস করতে দেখেছি, সেক্ষেত্রে আমার সাঁওতালি ভাষাসহ ক্ষুদ্র ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মাতৃভাষার ভবিষ্যৎ কী হতে পারে; সেটি সহজেই অনুমেয়। জাতিসংঘ বিগত ২০১৯ খ্রিস্টাব্দের ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ পরিষদে ২০২২-৩২ সময়কালকে ‘আন্তর্জাতিক আদিবাসী ভাষা দশক’ হিসেবে ঘোষণা করেছে। ভাষা শহীদের দেশ বাংলাদেশে রয়েছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট’, আমরা ইনস্টিটিউটের মাধ্যমে আদিবাসীদের মাতৃভাষা রক্ষার কার্যকারী উদ্যোগ গ্রহণে সরকার কাছে বিনীত আবেদন জানাচ্ছি।

জেলখানায় একজন লেখকের মৃত্যু ও ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট

লেখক মুশতাক আহমদ জেলে বন্দী অবস্থায় মারা গেছেন। ঘটনাটি দুঃখজনক।

শ্রেণীকক্ষে মূল্যায়ন জটিল তবে আনন্দের কাজ

শ্রেণীকক্ষে মূল্যায়ন একটি আর্ট, একটি বিশেষ ধরনের বিজ্ঞান। এতে একজন শিক্ষকের আগ্রহ থাকতে হবে।

শহীদ মিনার : প্রতিবাদের মঞ্চ

ভাষা দিবস না থাকলে বাঙালির জীবনে ফেব্রুয়ারি মাসের আলাদা কোন গুরুত্ব থাকতো না।

আমাদের নিঃস্ব করে চলে যাচ্ছেন সৎ ও সাহসী মানুষেরা

image

গুরু রবিদাসজীর জন্মজয়ন্তী

পৃথিবীতে যেসব মানুষ শ্রেণীহীন সমাজ ব্যবস্থার কথা চিন্তা করেছেন সন্ত রবিদাসজী তাদের মধ্যে অগ্রসর।

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস

মানবদেহ যখন রক্তের সব গ্লুকোজ ভাঙতে ব্যর্থ হয় তখনই ডায়াবেটিস হয়।

মাতৃভাষা বাংলা : আজকের পরিপ্রেক্ষিত

মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার ভিতর দিয়ে মহান একুশের আন্দোলন আজ দেশ-কালের সীমা অতিক্রম করে সাম্প্রদায়িকতা, মৌলবাদ, ধর্মান্ধতার বিরুদ্ধে একটি জ্বলন্ত প্রতিবাদ হিসেবে গোটা বিশ্বের মুক্তিকামী মানুষের আদর্শ।

জমিজমার জাল দলিল শনাক্তকরণের উপায় ও বাতিলের নিয়মাবলী

জমি কেনাবেচার ক্ষেত্রে সাবধান না হলে পরবর্তীতে দীর্ঘদিন নানা ঝামেলা পোহাতে হয়।

বিচারপ্রার্থী নারী ও আদালত

নারীর নানাবিধ নির্যাতন, ধর্ষণ, হত্যা দেশে-বিদেশে অব্যাহত আলোচনার বিষয়।

স্মৃতিতে খোন্দকার ইব্রাহিম খালেদ

image

দয়া করে বাস্তবসম্মত আশ্বাস দিন

আশাবাদ, আশ্বাস এবং স্বপ্নকে কখনও জবাবদিহি করতে হয় না। এ এক নির্মাণশৈলী জাত সুবিধা।

ভাষা আন্দোলনে গণমাধ্যমের ভূমিকা

ভাষা আন্দোলনের শুরু ১৯৪৮ সালে। ঢাকায় তখন প্রধান দৈনিক পত্রিকা আজাদ এবং ইংরেজি মর্নিং নিউজ।

রাষ্ট্রপতির ক্ষমায় মুক্ত হত্যা মামলার আসামিরা : সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের নজির!

বাংলাদেশে বরাবরই সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী, সংসদ সদস্য এবং শীর্ষ আমলাদের মুখ থেকে একটি বহুল কথিত বাক্য হচ্ছে

যাদের টিকা নেয়া জরুরি

কোভিড-১৯ একটি ছোঁয়াচে রোগ, যা বিশ্বের প্রায় সবকটি দেশেই মহামারী আকারে ছড়িয়ে পড়ে।

আলী আহমদ চুনকা : সাধারণ মানুষের নেতা

image

আহমদ শরীফ : প্রেরণার উৎস

image

বাংলাদেশ বেতারের পথচলা

১৩ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী পালিত হয়েছে জাতিসংঘ ঘোষিত ১০ম বিশ্ব বেতার দিবস।

রাষ্ট্রভাষা বাংলা চাই

মাত্র ক’দিন আগে মাননীয় প্রধানমন্ত্রী উচ্চ আদালতে ইংরেজির পাশাপাশি বাংলায় রায় লেখার আহ্বান জানিয়েছেন। বর্তমানে দু-একজন

‘বঙ্গবন্ধু’ ও বাংলাদেশ

এই ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখটি প্রতি বছর গভীরভাবে স্মরণ করি। দিবসটি আমার জীবনের শ্রেষ্ঠ দিন। ১৯৬৯ সালের এই দিনে বাংলার

একুশের চেতনা শানিত হোক চিত্তে ও চৈতন্যে

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি-এই গানটি আমাদের শিহরিত করে আর জাগরিত করে। আমাদের

শরীফ মিয়ার ক্যান্টিন, টিএসসি আর প্রান্তিকজনের ইতিহাস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে নতুন ভবন নির্মাণ নিয়ে গত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়া

দেশ-বিদেশের প্রেক্ষাপটে বাংলা ভাষা

প্রতিটি ঐতিহ্যবাহী জাতি-ই তার নিজস্ব ভাষাকে দরদ দিয়ে লালন করে থাকে।

মানসম্মত কারিগরি শিক্ষার বিকল্প নেই

যে শিক্ষা গ্রহণ করে শিক্ষার্থীরা বাস্তব জীবনে ব্যবহার করে কোন একটি নির্দিষ্ট পেশায় নিযুক্ত হতে পারে তাই কারিগরি শিক্ষা।

বিশ্বের প্রথম নারী ভাষাশহীদ

image

রাষ্ট্রীয় খেতাব বাতিল

বঙ্গবন্ধুর হত্যাকান্ডে মদত দেয়ার কারণে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বা বিএনপির প্রতিষ্ঠাতা এবং মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারদের

ভাষা আন্দোলন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

ভাষা আন্দোলন নিয়ে লেখালেখির অধিকাংশই বর্ণনামুখী অর্থাৎ ভাষা আন্দোলনের সূচনা থেকে একুশে ফেব্রুয়ারিতে এসে এর পরিসমাপ্তি।

বরাক উপত্যকার বাংলা ভাষা আন্দোলন

১৯ মে। ভাষার ইতিহাসে এক রক্তাক্ত অধ্যায়ের দিন। ১৯৬১ সালের ১৯ মে ভারতের বরাক উপত্যকার (বরাক ভ্যালি) কাছাড় জেলার শিলচরের ১১ জন বাঙালি মায়ের ভাষা রক্ষার জন্য তথা

পশ্চিমবঙ্গে বিজেপি- মমতার মোকাবিলায় বাম-কংগ্রেসের বিকল্প কী

বাঙালিবিরোধী রাজনীতিতে আসীন মানুষদের ইউরোপের নিয়মতান্ত্রিক রাজনীতির আদলে দেখতে একদম অভ্যস্ত নয়।

চরাঞ্চলে মিষ্টি কুমড়া আবাদে ‘স্যান্ডবার’ প্রযুক্তি

image

কেমন রাজধানী বানিয়েছি আমরা

মেগাসিটি ঢাকার পাঁচতলা ফ্ল্যাটের কাচের জানালা গলিয়ে বাইরে তাকাতে হতবাক হয়ে যাই।

করোনাকালের চলচ্চিত্র ভাবনা

অতি সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্র শিল্পের উন্নয়নের জন্য এক হাজার কোটি টাকার তহবিল ঘোষণা করেছেন।

শিক্ষা আইন-২০২০ : নোট-গাইড বনাম সহায়ক বই

শিক্ষা আইন-২০২০ এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। ছোটখাটো বানান সংশোধন ছাড়া আর কোন পরিবর্তন করা হয়নি।

বাংলাদেশ-চীন মৈত্রী : সমৃদ্ধির পথে যাত্রা

বড় বড় অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে দীর্ঘদিন ধরে বাংলাদেশকে সহায়তা করে আসছে চীন। যা, দেশ দুটির সম্পর্ক আরও সুদৃঢ় করেছে।

ভাষাসংগ্রামী : সুসংবাদ-দুঃসংবাদ

ভাষা-শহীদ ও ভাষা-সৈনিকদের তত্ত্ব-তালাশ নেওয়ার, ভাষা আন্দোলনের

সত্য বলার বাতিক

১৯৬৬ সালে ইংরেজ পণ্ডিত অলউইন রাডক নানা দলিলপত্র ঘেঁটে মত দেন ভেনিসিও নাবিক জুয়ান শ্যাবতো ১৪৭০ সালের দিকেই আমেরিকায়

রেলের টেকসই উন্নয়নে তদারকি প্রয়োজন

রেলের শনৈ শনৈ উন্নতিতে আমি ভীষন খুশি। ট্রেনে ভ্রমণ পিয়াসী সবার একই রকম খুশি হওয়ার কথা। এ বৃদ্ধ বয়সে পরিবারসহ ট্রেনে

ভাষা আন্দোলনে মুন্সীগঞ্জ

১৯৪৮ সালে পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দু ঘোষণার সঙ্গে সঙ্গে বাংলার প্রতিটি অঞ্চলের মতো মুন্সীগঞ্জেও হয় আন্দোলন, হয় নানা ধরনের সভা সমাবেশ।

ছয় দফা : স্বাধিকার থেকে স্বাধীনতা

আগরতলা মামলার মাধ্যমে বাঙালি জাতির জাগরণ এবং শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ও জনপ্রিয়তা শীর্ষে পৌঁছে যায়। হোসেন শহীদ

রাজনীতি এখন কাদের হাতে?

সুদীর্ঘ রাজনৈতিক আন্দোলন এবং মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন এই ভূখণ্ড ৫০ বছর পরে এখন রাজনীতিহীন

মায়ানমারের সেনা অভ্যুত্থান ও ঘটনাপ্রবাহ

২০১১ সালে দীর্ঘদিনের অন্তরীণ নেত্রী অং সান সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) ওই সামরিক বাহিনীর মৌন সম্মতি

আদা-হলুদে স্বনির্ভর হতে করণীয়

২০১৮-১৯ অর্থবছরে দেশে আদা আমদানি করতে হয় ১ লাখ ২৮ হাজার ৬০৭ মেট্রিক টন। যদি প্রতি কেজি আমদানিতে ১০০ টাকা ব্যয়

সোশ্যাল মিডিয়ার কাছে নতিস্বীকার করেছে মূলধারার গণমাধ্যম

image

চীনের প্রভাব কাটাতে রাশিয়ান অস্ত্রে ঝোঁক মায়ানমারের

মায়ানমার সেনাবাহিনীর সর্বশেষ অভ্যুত্থানের শুরুতেই টেলিভিশন ক্যামেরায় সামরিক কনভয়ের যে দৃশ্য ধরা পড়ে তাতে আরেকটি পার্শ্বদৃশ্য ছিল স্পষ্ট।

বাংলার ক্রিকেটের আদিপুরুষ সারদারঞ্জন

image

লোকশিল্পী বীরেন্দ্রনাথ রায়

image

মায়ানমারে সামরিক অভ্যুত্থান

image

‘টিকা’ টিপ্পনী

image

অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রা

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে অনেক দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিলেও বাংলাদেশ তা অনেকটাই এড়াতে পেরেছে।

পশ্চিমবঙ্গের আসন্ন ভোট ও দক্ষিণ এশিয়া

বছরখানেক আগে পর্যন্ত অনেকের মনেই প্রশ্ন ছিল বিজেপি কি পশ্চিমবঙ্গে ক্ষমতা দখলের বিষয়ে সত্যিই সিরিয়াস?

শব্দের যন্ত্রণা! যন্ত্রণার শব্দ!

শুক্রবার কাল প্রায় সারা রাতই ঘুম হয়নি। এমনিতেই আমার ঘুমের খুব একটা সমস্যা নেই কিন্তু রাত ২টা অবধি উচ্চশব্দে গান ও চিৎকারের কারণটাই মুখ্য।

কুষ্ঠ নির্মূলে আমাদের করণীয়

বিগত ৩১ জানুয়ারি দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি ও আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হলো।

মধুপুরের বন-মাটি

image

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর চেয়ে স্যাটেলাইট-২ মহাকাশে পাঠানো অনেক সহজ হবে।

এত হরিণের চামড়া যায় কোথায়?

image

চেনা চেনা নিস্তব্ধ মুখ, অচেনা সময়

এক দ্রৌপদী এ সমাজের মেয়েদের মতো কোন সাধারণ মেয়ে ছিলেন না। দ্রুপদ রাজার যজ্ঞের অগ্নি থেকে তার জন্ম।

‘গোয়াল আপনার, গরু আমাদের’

যশোর সদর উপজেলার গাইদগাছি গ্রাম থেকে কেশবপুর উপজেলার ভান্ডারখোলা অনেক দূরের পথ।

প্লাস্টিক পণ্য : গুণগতমান নিশ্চিত হলে রপ্তানিতে গতি বাড়বে

দেশের আনাচে-কানাচে অনেক পণ্য উৎপাদিত হচ্ছে, যেগুলো আবার বিদেশেও রপ্তানি হচ্ছে।

মায়ানমারে সেনাশাসন : সু চি, যুক্তরাষ্ট্র, চীন এবং জাতিগত সংঘাত

image

কোন পথে গণতন্ত্র

ফ্রান্সের একজন খ্যাতনামা জেনারেল ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ফ্রেঞ্চ ফিফথ রিপাবলিকের প্রতিষ্ঠাতা চার্লস দ্য গলের অবিস্মরণীয় একটি উক্তি স্মরণ করতে চাই।

সুন্দরবন রক্ষায় বাঘকে বাঁচাতে হবে

image

নির্বাচনে অনিয়ম

image

আবছা গণতন্ত্রের দেশে ফের বিপর্যয় ও সু চির রিমান্ড

image

মমতার ‘জয় বাংলা’ স্লোগানের রাজনৈতিক তাৎপর্য

মমতা বন্দ্যোপাধ্যায় যতদিন অটলবিহারী বাজপেয়ীর মন্ত্রিসভায় ছিলেন

‘বিশ্বাসযোগ্য’ নির্বাচনের পথ খুঁজে পেতে হবে ‘আপনাদেরই’

image

নবায়নযোগ্য জ্বালানিই আগামীর চালিকাশক্তি

গোটা বিশ্ব বর্তমানে জলবায়ু পরিবর্তন আর পরিবেশ নিয়ে বেশ উদ্বিগ্ন।

একটি আন্দোলন : একটি পর্যালোচনা

image

মায়ানমারে আবারও দন্ডমুন্ডের কর্তা সেনাবাহিনী

image

বারির অনুপুষ্টি সমৃদ্ধ মসুর ডাল

বহুকাল থেকেই এ দেশে নানা ধরনের ডালের চাষ হয়ে আসছে। ডালে জাতভেদে বিদ্যমান আমিষ (২০-২৮ শতাংশ) এবং পর্যাপ্ত অ্যামিনো অ্যাসিডসহ নানাবিধ পুষ্টি উপাদানের কারণেই আমাদের দৈনন্দিন খাদ্য সংস্কৃতিতে ডাল এক গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে।

ভ্যাকসিন নিয়ে যত চিন্তা-দুশ্চিন্তা

করোনাভাইরাসের বিশ্বব্যাপী বিস্তার সত্ত্বেও বাংলাদেশের জনসংখ্যার একটি বিরাট অংশ এখন পর্যন্ত সংক্রমণের হাত থেকে রক্ষা পেয়েছে।

চীনের প্রভাব কাটাতে রাশিয়ান অস্ত্রে ঝোঁক মায়ানমারের

মায়ানমার সেনাবাহিনীর সর্বশেষ অভ্যুত্থানের শুরুতেই টেলিভিশন ক্যামেরায় সামরিক কনভয়ের যে দৃশ্য ধরা পড়ে তাতে আরেকটি পার্শ্বদৃশ্য ছিল স্পষ্ট।

বাংলার ক্রিকেটের আদিপুরুষ সারদারঞ্জন

image

লোকশিল্পী বীরেন্দ্রনাথ রায়

image

মায়ানমারে সামরিক অভ্যুত্থান

image

‘টিকা’ টিপ্পনী

image

অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রা

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে অনেক দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিলেও বাংলাদেশ তা অনেকটাই এড়াতে পেরেছে।

পশ্চিমবঙ্গের আসন্ন ভোট ও দক্ষিণ এশিয়া

বছরখানেক আগে পর্যন্ত অনেকের মনেই প্রশ্ন ছিল বিজেপি কি পশ্চিমবঙ্গে ক্ষমতা দখলের বিষয়ে সত্যিই সিরিয়াস?

শব্দের যন্ত্রণা! যন্ত্রণার শব্দ!

শুক্রবার কাল প্রায় সারা রাতই ঘুম হয়নি। এমনিতেই আমার ঘুমের খুব একটা সমস্যা নেই কিন্তু রাত ২টা অবধি উচ্চশব্দে গান ও চিৎকারের কারণটাই মুখ্য।

কুষ্ঠ নির্মূলে আমাদের করণীয়

বিগত ৩১ জানুয়ারি দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি ও আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হলো।

মধুপুরের বন-মাটি

image

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর চেয়ে স্যাটেলাইট-২ মহাকাশে পাঠানো অনেক সহজ হবে।

এত হরিণের চামড়া যায় কোথায়?

image

চেনা চেনা নিস্তব্ধ মুখ, অচেনা সময়

এক দ্রৌপদী এ সমাজের মেয়েদের মতো কোন সাধারণ মেয়ে ছিলেন না। দ্রুপদ রাজার যজ্ঞের অগ্নি থেকে তার জন্ম।

‘গোয়াল আপনার, গরু আমাদের’

যশোর সদর উপজেলার গাইদগাছি গ্রাম থেকে কেশবপুর উপজেলার ভান্ডারখোলা অনেক দূরের পথ।

প্লাস্টিক পণ্য : গুণগতমান নিশ্চিত হলে রপ্তানিতে গতি বাড়বে

দেশের আনাচে-কানাচে অনেক পণ্য উৎপাদিত হচ্ছে, যেগুলো আবার বিদেশেও রপ্তানি হচ্ছে।

মায়ানমারে সেনাশাসন : সু চি, যুক্তরাষ্ট্র, চীন এবং জাতিগত সংঘাত

image

কোন পথে গণতন্ত্র

ফ্রান্সের একজন খ্যাতনামা জেনারেল ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ফ্রেঞ্চ ফিফথ রিপাবলিকের প্রতিষ্ঠাতা চার্লস দ্য গলের অবিস্মরণীয় একটি উক্তি স্মরণ করতে চাই।

সুন্দরবন রক্ষায় বাঘকে বাঁচাতে হবে

image

নির্বাচনে অনিয়ম

image

আবছা গণতন্ত্রের দেশে ফের বিপর্যয় ও সু চির রিমান্ড

image

আরব বসন্তের পর জীবন কি ভালো হয়েছে

‘সত্যি করে বল তো, এখন কি জীবন আগের চেয়ে ভালো হয়েছে?’ তিউনিসিয়ার ধনী-দরিদ্র নির্বিশেষে সবার কাছ থেকেই আমাকে প্রায়ই শুনতে হয় এ প্রশ্ন।

শামস কিবরিয়ার প্রতি বিনম্র শ্রদ্ধা

image

সাইবার অপরাধ প্রতিরোধে সতর্ক থাকছি তো?

বৃহস্পতিবার তথ্য সুরক্ষা দিবস। সাইবার অপরাধের কথা আমরা প্রায়ই শুনে থাকি।

ভ্যাকসিন নিলাম আপনিও নিন

image

ছয় দফা : স্বাধিকার থেকে স্বাধীনতা

চার ছয় দফাকেন্দ্রিক নির্যাতন চলতেই থাকে : বঙ্গবন্ধু ছয় দফা ঘোষণা করে বস্তুত

মাইকেল মধুসূদন বাংলা কাব্যসাহিত্যের প্রথম দ্বার উন্মোচনকারী

image

প্রাণের স্পন্দন ফেরাবে করোনার টিকা

image

আর্থ-সামাজিক উন্নয়নে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক

সামাজিক নিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাসহ দেশের যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবেলায় জনগণের পাশে এসে দাঁড়ানো এবং প্রয়োজনে তাদের সক্রিয়ভাবে সাহায্য-সহযোগিতা করার পরিকল্পনা নিয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা দল গঠন করা হয়েছে।

কমাতে হবে সমুদ্রদূষণ

মহাবিশ্বের অন্যতম প্রাকৃতিক শক্তি ও সম্পদের আধার হচ্ছে সমুদ্র। একদিকে যেমন পৃথিবীতে মানুষের বংশ-বিস্তার ক্রমশ বাড়ছে অন্যদিকে সমুদ্রের ওপর মানুষের নির্ভরশীলতাও বাড়ছে।

পঞ্চাশ বছর ধরে রাষ্ট্রীয় স্বীকৃতির অপেক্ষায় এক মুক্তিযোদ্ধা

সম্প্রতি একটি জাতীয় দৈনিকে মর্মস্পর্শী খবর প্রকাশিত হয়েছে। খবরটির শিরোনাম ছিল ‘যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবক সুবল ভাই জীবনসায়াহ্নে রাষ্ট্রীয় স্বীকৃতি চান’।

পশ্চিমবঙ্গের আসন্ন ভোট এবং বামপন্থিরা

image

তেভাগা আন্দোলনের পুরোধা

image

মুক্তিযোদ্ধা নিয়ে কাটাছেঁড়া আর কত দিন চলবে?

স্বাধীনতার ৪৯ বছরেও এখনও মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা করা সম্ভব হয়নি। সংশোধন করা হয়েছে ছয়বার।

বাইডেনের জন্য আরও বেশি বিপজ্জনক বিশ্ব রেখে গেছেন ট্রাম্প

image

নতুন নতুন বিধিতে বিব্রত সঞ্চয়পত্র ক্রেতারা

image

জেলা শিল্পকলা একাডেমি গঠনতন্ত্রের অগণতান্ত্রিক সংশোধনী কেন?

বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে জনজীবন বিপর্যস্ত। অন্যান্য দেশের মতো আমাদের দেশেও গত ৯ মাস ধরে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

চেতনায় শহীদ আসাদ

image

ছয় দফা : স্বাধিকার থেকে স্বাধীনতা

image

শুভ জন্মদিন, নির্মূল কমিটি

পুরো নাম ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’, একটি সংগঠনের জন্য নামটি যথেষ্ট

পাটশিল্পকে উৎসাহিত করুন

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যমতে বাংলাদেশ চলতি অর্থবছর ২০২০-২১ সালের প্রথম মাস তথা জুলাইয়ে বিভিন্ন পণ্য রপ্তানি করে ৩৯১